ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Wednesday, September 6, 2017

প্রিয় আমার

আমায় যদি প্রশ্ন কর, তোমার প্রিয় কে?আমি এক বাক্যে বলে দেব আমার মা।
যে মা আমায় জন্ম দিয়েছে
পৃথিবীর আলো দেখিয়েছে
হাটতে শিখিয়েছে
পড়তে শিখিয়েছে
শক্ত করে ধরতে শিখিয়েছে
লড়তে শিখিয়েছে
শিখিয়েছে বুঝতে
ভাল কিছু খুজতে
অপরের কান্না মুছতে।
সেই  মা,
যে আমাকে অভয় দিয়েছে
সাহস দিয়েছে
উৎসাহ দিয়েছে
কখনো দিয়েছে বাধা।
আমাকে যে শাসন করেছে
বারন করেছে
আমায় হৃদয়ে ধারন করেছে
ভালবাসতে শিখিয়েছে
কাছে আসতে শিখিয়েছে
হিংসাকে ঝারতে শিখিয়েছে
রাগকে মারতে শিখিয়েছে
অহংকারকে ছারতে শিখিয়েছে
জীবনকে চিনতে।
সেই  মা
যে আমায় আলো দেখিয়েছে
অন্ধকারেও সাহস দিয়েছে
হতাশা থেকে মুক্তি
শিখিয়েছে শত যুক্তি
দূর আকাশে দৃষ্টি দিতে
খুশিতে মিষ্টি দিতে
আনন্দ বিলিয়ে দিতে
কষ্টগুলো নিজের ভিতর চেপে নিতে
গ্রীষ্ম, বর্ষা, প্রচন্ড শীতে
নিজেকে সামলে নিতে
ঝড় ঝঞ্জায় শক্ত হতে
মানবতার ভক্ত হতে।
সেই মা
যে আমাকে শিখিয়েছে
ভুলগুলো কি, ফুলগুলো কি
গন্ধটা কি, মন্দটা কি
ন্যায়টা কি, আর অন্যায় কি
মানুষ কি আর অমানুষ কি
জোৎস্না কি আর ফানুষটা কি
ধর্মটা কি, কর্মটা কি
মানবতা না থাকিলে
সে আবার মানুষ নাকি?

তাইতো আমার প্রিয় তুমি
ওমা তুমিই  জন্মভূমি
তুমিই আমার এক পৃথিবী
সারা জীবনভর।


No comments:

Post a Comment