ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Wednesday, September 13, 2017

বি‌ক্রি হ‌বে!

আমি কিছু বোমা বিক্রি করবো
অত্যন্ত সুলভ মূল্যে, আগে আসলে আগে, ভিত্তিতে
বোমাগুলো পারমানবিক জাতের
অত্যন্ত হাইব্রিড, উচ্চ ফলনশীল, অনেকটা উফসী জাতের!

আমার বোমাগুলো কাজ দেয় ভাল, তরতাজা, টাটকা
একটা ব্যবহারে আপনি ফল পাবেন হাজার বোমার মত
আপনার চিন্তায়ও নেই কেমন এর কার্যক্ষমতা!
মনে হয়তো প্রশ্ন জেগেছে, পারমানবিক কেন?
কারন এর কার্যক্রম মানবিকতাকে করে পরাভূত।
সে এক বিরাট ইতিহাস,
নাম রেখেছিলাম পরা মানবিক, শুনতে কেমন যেন লাগে!
পরে এভিডেভিট করে, রাজস্ব দিয়ে নাম সংশোধন
সেকি ঝক্কি ঝামেলা, এখন সে পারমানবিক বোমা।
আমার বোমাগুলো মানবিকতাকে ধ্বংস করে এমনভাবে
যেখানে আর কোন মানব থাকবে না
যাদের কৈ মাছের প্রাণ তারা থাকবে,
তবে শত বছর পরেও বাচ্চা দিবে বিকলাঙ্গ
সেই শিশু বড় হয়ে মাথা তুলে দাড়াবে না।
ককটেল, হাত বোমা, টাইম বোমা?
অনেক আগেই বেচা ছেড়েছি এগুলো
এক সময় চাহিদা ছিল, অস্বীকার করবো না
নির্বাচনে, মিছিলে, পিকেটিংয়ে, হরতালে
এগুলো ছাড়াতো সফলতার কথা ভাবাই যায়নি।
ওগুলো কেবলই ইতিহাস! গ্রেনেড বেচাই ছেড়েছি সেই কবে!
আমার আছে, আমি আর রাখ‌বো না
এমন অসম মানব সমাজ আমি চাই না
সুলভ মূল্যে নিয়ে যাও, তবে স্টক সীমিত।
নিলে আমায় কথা দিতে হবে,
প্রয়োগে যেন মানবিকতাই মরে, অমানুষ নয়
ধ্বংসযজ্ঞ দেখে যেন সবাই আৎকে ওঠে
চারিদিকে যেন ধ্বণিত হয় আর্তনাত
চাই‌লে তু‌মি আমা‌কে মে‌রেই শুরু করতে পা‌রো মান‌‌বিকতার দাফন।

No comments:

Post a Comment