ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Wednesday, September 13, 2017

প্রেমের কাব্য

তোমার তখন চৌদ্দ চলে, আমার বয়স ষোল
প্রথম দেখায় আমার মনে, কি যেন কি হলো।
আলতো হেসে গা'টি ঘেষে, পাশ দিয়ে যে গেলে
চোখটি দেখে কি যে হলো, প্রেমে দিলে ফেলে।

তুমি তখন নাইনে পড়, আমি একাদশে
মনটা চাইতো বলি কথা, পাশাপাশি বসে।
তোমার বাড়ি আমার বাড়ি, নয়তো বেশি দূরে
তোমাকে গান শুনাই আমি, অমর প্রেমের সুরে।

আসতে যেতে হয়যে দেখা, অল্প স্বল্প কথা
দুষ্টমিরই ছলে হচ্ছে, প্রেমের মালা গাথা।
ছোট ছোট চিঠির সাথে, প্রেম দেয়া নেয়া
অজান্তেই ভাসিয়ে দিলাম, মোদের প্রেমের খেয়া।

স্কুল ফাকি দিয়ে তুমি, আমার ক্লাস রেখে
নির্জনেতে কথা বলি, পাছে কেউ না দেখে।
লোক লজ্জার ভয়ে কাপে, বুকটা দুরু দুরু
অনেক আগেই হয়েছে মোদের, প্রেমের কাব্য শুরু!

আস্তে আস্তে প্রেমের কাব্য, সবাই গেল জেনে
প্রিয়ার বাবা ক্ষেপলো ভীষন, নিলো নাযে মেনে।
বাল্য কালেই প্রিয়াকে মোর, দিয়ে দিলো বিয়ে
খবিস বাবা আমার থেকে, প্রিয়াকে গেল নিয়ে।

আমার বাবাও কম যায়না, পাঠালো আমায় বিদেশে
মনটা আমার পড়ে রইলো, প্রিয়ার কাছে স্বদেশে।
দীর্ঘ সময় প্রবাসে থেকে, এলাম আবার দেশে
প্রিয়ার সাথে হঠাৎ দেখা, হলো অবশেষে।

জানতে চাইলো মনটা আমার, কেমন আছে প্রিয়া
সেই কবে যে হয়ে গেছে, আমার প্রিয়ার বিয়া।
এখন তুমি অন্যের ঘরে, অন্য হৃদয় জুড়ে
মনটা আমার তোমার জন্য, এখনও যে পোড়ে।

দেশে কিংবা বিদেশ থাকি, মনটা তোমারই কাছে
তোমায় ভুলবো এই জীবনে, সে সাধ্য কি আছে?
দূর থেকে দেখে মনে মনে, বলছি একটা কথা
ভাল থেকো তুমি যতই থাকুক, আমার মনে ব্যাথা।

No comments:

Post a Comment