ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Sunday, September 10, 2017

তুমিই আমার সোনার বাংলাদেশ

আমার খুব বেড়াতে যাওয়ার শখ।
সময় পেলেই ঘুরে বেড়াই এদিক ওদিক।
কদিনের জন্য গিয়েছিলাম কোলকাতা
সেখানে সবই আছে,
মাছে ভাতের বাঙ্গালী, বাংলায় কথা বলার মানুষ
আছে রিক্সা, গাড়ী, দোকান, ফুটপাত, চায়ের দোকান
ভিক্ষুক, কুলি, মজুর, ভবঘুরে, টাউট, বাটপার
প্রকৃতি, সৌন্দর্য, সকাল, বিকাল, রাত, সুন্দরী ললনা
মদ, নারী, কফি হাউস, সারি সারি বইয়ের দোকান, মল
তার পরেও মনে হয়েছে কি যেন নেই।
যেখানেই পা’রেখেছি পায়ের নিচটা যেন ফাকা ফাকা লেগেছে
টেকনাফ থেকে তেতুলিয়া ঘুড়ে বেরিয়েছি।
যেখানেই পা রেখেছি পায়ের নিচের মাটি বড় কোমল
মনে হয়েছে একান্তই আপন, একান্ত নিজের
হে বাংলাদেশ
যেখানেই যাই মনে হয় যেন মায়ের কোলেই বসবাস
এমন কোমলতা, এমন আতিথেয়তা, এমন বাতাশ
কোথাও পাইনি, কোথাও নেই শান্তির সুবাতাশ
প্রিয় জন্মভূমি,
তোমার কোমলতা, ভালবাসা, স্নেহ, প্রেম
এমন উদারতা, এমন স্নিগ্ধতা, এতটা মুগ্ধতা, এতটা সবুজ
কোথাও যে পেলাম না তোমায় স্পর্শে যা পাই
শুধু তোমার বুকে মুখ রাখলে
অনন্য এক ভালবাসার পরশ করি অনুভব
কি আছে তোমার বুকে, কেনই বা এমন আবেশে
আষ্টে পিষ্টে ধরে রাখো আমায়, কেনই বা তোমার মায়ায়
লাখো মানুষ প্রাণ দেয়, কি আছে তোমার গহীন হৃদয়ে
তোমার ভালবাসার মোহ কেন কাটে না আমার
ভালবাসি, ভালবাসি, ভালবাসি বার বার বলতে যে চাই
হে জন্মভূমি, তুমিই যে মা, তুমিই যে প্রিয়ার ডাগর চোখ
তুমিই যে সন্তানের বাবা ডাক, তুমিই যে আমার শেষ ঠিকানা
তোমার কোলে শুরু আমার তোমার কোলেই হতে চাই শেষ
তুমি আর কেউ নও, তুমিই আমার সোনার বাংলাদেশ।

No comments:

Post a Comment