ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Thursday, February 14, 2019

বালিকা নিয়ে কবিতা...বালিকা বন্দনা.....

বালিকা-১

বালিকা তোমার দুরন্ত ছোটাছুটি
খিলখিলিয়ে হাসির লুটোপুটি
বালিকা তোমার বাঁকা ঠোটের হাসি
দেখতে আমি অনেক ভালোবাসি।

বালিকা তোমার অকপটে কথা বলা
খুনসুটি আর ছোট ছোট ছলা কলা
বালিকা তোমার আকাশ পানে চাওয়া
আমার কাছে আকাশ হাতে পাওয়া।

বালিকা তোমার ছি-কুতকুত খেলা
বৌয়াছি আর গোল্লাছুটে যায় বেলা
বালিকা তুমি এসব কর যখন
তোমায় আমি ভালোবাসি তখন।

বালিকা তুমি শিখবে কখন পড়া
হৃদয় বুঝে হৃদয়টাকে ধরা
বালিকা আমি আছি প্রতিক্ষাতে
কখন রাখবে হাতটি আমার হাতে?
০৫/০২/২০১৯


বালিকা-২

বালিকা তুমি আমার হবে কবে
আমি যখন তোমার হবো, তবে?
আমিতো তোমারই হয়ে আছি
তোমায় নিয়েই স্বপ্ন দেখে বাঁচি।

বালিকা তুমি আমায় বুঝবে কখন
ভালোবেসে জীবন দিলে, তখন?
ডুবেছি তোমার প্রেম সাগরে পরে
আমিতো সেই কবেই গেছি মরে।

বালিকা তোমায় বুঝাই কেমন করে
আমার মনে যতটা প্রেম ধরে
তারচেয়েও বেশি ভালোবাসি
বারবার আমি তাইতো ফিরে আসি।

বালিকা তোমার আবাস এ হৃদয়ে
তোমার জন্য হৃদয় যাচ্ছে ক্ষয়ে
উথাল পাথাল ঢেউয়ের তোরে আমার
ভাঙ্গছে দেখো হৃদয়ের প্রেম খামার।
১০/০২/২০১৯


বালিকা-৩

বালিকা, কাল বসন্ত এসে গেছে
কলি থেকে ফুল ফুটেছে পলাশ গাছে
বালিকা তোমার বসন্ত কি আসেনাই?
আমি আছি, তোমার বসন্তের প্রতিক্ষায়ই।

বালিকা তোমার হৃদয়ের ছোট্ট কলি
ফুটলে পরে হবো আমি অলি।
অলি হয়ে করবো নাচানাচি
কলি ফোটার অপেক্ষাতেই আছি।

বালিকা তোমার ফুলের সুবাশ নিতে
বসন্তের আসায় কষ্ট সইলাম শীতে
মালি হয়ে দিচ্ছি পানি মূলে
অপেক্ষাতে বিদ্ধ হই ত্রিশুলে।

বালিকা আমার কষ্ট বুঝবে কবে?
কষ্টানলে অঙ্গার হলে তবে?
তোমার জন্য কষ্ট সইতে রাজি
জীবনটাকে ধরতে পারি বাজি।
১৩/০২/২০১৯

বালিকা-৪

বালিকা আজ ভালোবাসা দিবসে
তোমায় দেখার আশায় আছি বসে
একশ একটা নীল পদ্ম হাতে
দরজাতে দাড়ালাম প্রভাতে।

তোমার হয়তো মনে হবে প্রলাপ!
সাথে এনেছি একশ একটা গোলাপ
বালিকা আমি প্রলাপ বকি নাকো
আমি চাই তুমি আমারই হয়ে থাকো।

তোমার জন্য বাদাম আর চকোলেট
কেন তুমি করছো বলো লেট?
গেলে তুমি ঘুরতে আমার সাথে
ঝালমুড়ি আর ফুসকা দেব হাতে।

তোমার জন্য আকুল আমার প্রান
ভাবিনা কিসে মান আর অপমান
তোমায় আমি অনেক ভালোবাসি
বুঝনা তবুও বার বার আমি আসি।
১৪/০২/২০১৯


বালিকা-৫

বালক চেয়ে থাকে বালিকার পানে
বালক কাছে আসে বালিকার টানে
বালিকা বুঝে না, সেটা বুঝে বালকে
বালিকাই হুর, আধার কী আলোকে।

বালিকার প্রেমে হয়েছে বিহ্বল
লোক নিন্দা, ভয় করেনা আমল
সমাজ কি বলে, বলে পরিবার?
বালিকাকে নিয়ে হবে ভব পার।

এজনম হায়, বালিকারই তরে
না পেলে তারে, সুখ হবেনা মরে
তাই দিবা নিশি, ভাবি তার কথা
বুঝবে সে কবে হৃদয়েরই ব্যথা?

আমি হবো কৃষ্ণ বালিকা হোক রাধা
আমি হবো ফরহাদ ডিঙ্গাবো সব বাধা
আমি হবো শাজাহান বলিকা মমতাজ
আমার হৃদয় জুড়ে করুক সে রাজ।
১৪/০২/২০১৯
বালিকা-৬

বালিকা তুমি বিকশিত হও,
তুমিতো অন্যদের মত নও!
তোমায়যে আমি দেই পাহারা
তোমায় না পেলে হব সর্বহারা।

তোমায় না দেখলে মন অসান্ত
তোমার পরশে হইযে যাই শান্ত
তোমার শুন্যতায় হই উথাল-পাথাল
তোমার পূর্ণতায় রেঙ্গে হই লাল।

তোমার হাসি দেখে হৃদয় নাচে-হাসে
তাইতো থাকি তোমার আশে-পাশে
করি সদা তোমার অপেক্ষা
কখন যে পাই তোমার দেখা!

তোমায় কেন এত ভালো লাগে?
সেকথা বুঝিনি দেখার আগে
এখন দেখি তুমিই মরন
সারাবেলা করি তোমাকে স্মরণ।
১৮/০২/২০১৯

বালিকা-৭

বালিকাটির নয়ন পটর চেরা
দেখলে মনে হবে সে মন চোরা
বালিকাটির হাসি শক্তিশালী
দেখলে হৃদয় হয়যে ফালিফালি।

বালিকাটির গালে ছোট্ট টোল
অঙ্গযে তার তানপুরারই খোল
বালিকাটির চলন বলন বেশ!
দেখে আমি হয়ে গেছি শেষ।

বালিকাটির জোড়া ভূরুর খেলা
দেখে দেখে কাটে সারা বেলা
কাজল কালো চোখের মনি দুটি
দেখার পরেই লেগেছে মোর শনি।

বালিকাটির ঘন কালো কেশ
দেখার পরে কাটে না তার রেশ
এক দেখাতেই কাটে সরা দিন
কেমনে করি তোমায় হেরা’র ঋণ?
১৯/০২/২০১৯


বালিকা-৮

বালিকা তোমার রুপের এত ঝলক
দেখলে পরে পড়ে নাতো পলক
কেমনে করি রুপেরই ব্যবচ্ছেদ
তাইতো আমার হৃদয়ে এত খেদ।

তোমার কানে ঝুলছে ঝুমকা ফুল
লজ্জা পায় সে তুমিয়ে খাটি ফুল!
তার কাছেতে তুমিই অলংকার
পড়তে চায়সে করে গলার হার!

কাশফুলেতে বুলাও যখন পরশ
তোমার রূপ তারচেয়েও সরেস!
কাশফুলগুলো পায়যে তখন শরম
ভাবে ওরা, হাতটা কিযে নরম!

ছুটো যখন ঘাসফড়িংয়ের পিছন
নেচে ওঠে ফড়িংয়েরই দেহ-মন
আমি দেখি ফড়িং-তোমার খেলা
আনন্দে ভাসাই স্বর্গপানে ভেলা।
১৯/০২/২০১৯


বালিকা-৯

বালিকার চোখ হাসে ঝলোমল
দেখতে যেন দীঘির কালো জল
ওই জলেতে ডুবে গেছি আমি
সে জানেনা, জানে অর্ন্তজামি।

চিকন কালো ভুরুর নাচন দিলে,
আমার হৃদয় ধড় হতে কেড়ে নিলে
দেখে তোমার ঠোটের বাকা হাসি
গলায় পড়লো তোমার প্রেমের ফাঁসি।

বলবো কি আর তার গালেরই কথা
গালটিযে তার বিশাল কাব্য গাথা
টোল পড়া গাল, রুপে চাঁদের মত
কলঙ্ক নয়, অপরূপ সেই ক্ষত।

ঠোট বাকালে গালদুটো তার হাসে
টোল পড়া গাল সবাই ভালোবাসে
ঠোটের কোনে ছোট্ট তিলকখানি
অঢেল রূপযে তাকে দিলো আনি।
১৯/০২/২০১৯

বালিকা-১০

বালিকাটির নাকে পড়া নোলক
রূপ দেখে পাগল হলো ভূলোক
আমি পাগল হয়েছি সেই কবে
মরেই যাব তাকে না পেলে ভবে!

বালিকা তোমার নাকটা যেন বাশি
দেখতে বেশ, যেমন তোমার হাসি!
সরু ডগায় ঘাম বিন্দু বিন্দু
বিন্দুতেই আছে প্রেম সিন্ধু।

নাক ফুলিয়ে যখন কাদো তুমি
সব লাগে যেন বিরান ভূমি
চোখের কোনে অশ্রু দেখি যখন
ধরণীটা তুচ্ছ লাগে তখন।

বালিকা যখন উচ্ছল, খেলে-হাসে
পৃথিবীটা হাতের মুঠোয় আসে
মুখটি যখন করে রাখে ভার
প্রাণটা আমার হয়ে যায় বার।
১৯/০২/২০১৯

বালিকা-১১

বালিকা নিয়ে কাটছে সময় বেশ!
কাটতে চায় না তার রূপেই রেশ
হাবুডুবু খাচ্ছি তাহারই প্রেমে
কারো কথায় যাবো নাকো থেমে।

এমন রূপের কদর যদি না করি
এমন রূপের প্রেমে যদি না পরি
এমন রূপের শোভা যদি না হেরি
শান্তি পাবোনা এই ধরণী ছাড়ি।

বালিকাটির রূপের এতই ঝলক
দেখলে পরে পড়বে নাতো পলক
এক দেখাতে কাটবে হাজার সন
তাইতো দিলাম বালিকাকেই মন।

তোমায় পেলে চাই না আমি হুর
সব কিছুকে করবো যে দূর দূর!
তোমায় পেলে সব যে হবে পাওয়া
তাইতো শুধু তুমিই আমার চাওয়া।
২০/০২/২০১৯

বালিকা-১২

বালিকা তুমি বালিকা হয়েই থাকো
রমনী কিংবা বুড়ি হইও নাকো
থাকো তুমি দূরন্ত চিরদিন
রূপটা থাকুক চির অমলিন।

বালিকা তুমি হাসি-খুশিই থেকো
মুখটি কভু ভর করিও নাকো
অশ্রু জলে ভিজিওনা দুটি চোখ
তোমার জীবন আনন্দময় হোক।

বালিকা তুমি মন কোরোনা ভারী
কষ্টের সাথে দিয়ে রেখো আড়ি
আনন্দ হোক তোমার খেলার সাথী
প্রফুল্ল হোক জীবন, দিবা-রাতি।

বালিকা তুমি কষ্ট পেলে পরে
ভাসি আমি দুঃখেরই সাগরে
হৃদয় আমার ভেঙ্গে হয় খান-খান
সকল প্রাপ্তি মূহুর্তেই হয় ম্লান।
২০/০২/২০১৯





বালিকা-১৩

বালিকা তোমার রূপের ভাজে ভাজে
বলছি না, একটুও আজে বাজে!
শোভা ঝড়ে সকল অঙ্গ থেকে
মুগ্ধ আমি, সেই সোভাই দেখে।

বালিকা তোমার গোলাপী দুটি ঠোট
শক্তিশালী তোমার রূপের চোট
চলন বলন ঠমক হৃদয় কাড়া
দেখে আমি হইযে আত্মহারা!

বালিকা তোমার চিকন ভ্রু’খানি
ডাগর চোখে দীঘির স্বচ্ছ পানি
চোখ দুখানি মিলাও তুমি যখন
মুগ্ধ নয়নে তাকায় ধরনী তখন।

বালিকা তুমি চোখে মাখলে কাজল
সেই শোভা নেয় ধরনী, পেতে আঁচল
পটল চেরা তোমার দুখানা আখি
সেই সোভাটা আড়ালে কেমনে রাখি!
২৫/০২/২০১৯





বালিকা-১৪

বালিকা তোমার রাঙ্গা কপোল দুটি
দেখতে যেন, আছে পদ্ম ফুট!
কপোলেরই গোলাপী আভা দেখে
নাচি আমি খুশির আবির মেখে।

হাসলে পরে টোল দু’খানি হাসে
পরীরা দেখতে ধরনীতে নেমে আসে
দেখে তারা হিংসায় জ্বলে মরে
এত রূপসী হয়যে কেমন করে!

বালিকা তোমার থুতনি হাসে নুয়ে
মন চায় আদর করি, থুতনিটাকে ছুঁয়ে
হাত বুলিয়ে আদরে দেই ঝাকি
কিছুটা কাল থুতনি নিয়েই থাকি!

ভেংচি কাটো যখন ঠোট বাকিয়ে
মুগ্ধ নয়নে আমি, থাকি তাকিয়ে
ভেংচিতেও লাগে তোমায় ভালো
ধরনীতে ছড়ায় খুশির আলো।
২৫/০২/২০১৯





বালিকা-১৫

বালিকা তোমার কথা বলার ভঙ্গি
দেখেই বুঝেছি, তুমি বড়ই ঢঙ্গী
কথা বললে, চোখও কথা বলে
মুখটা তখন লাগে যে ঝলমলে।

বালিকা তুমি কর যখন ঝগড়া
কারো কথায় দাও যখন বাগড়া
কারো কথায় করো প্রতিবাদ
ভাঙ্গে তখন তোমার রূপের বাঁধ।

কাউকে তুমি করলে তিরস্কার
ভেবে নেয় সে এটাই পুরস্কার!
মুখ বাকিয়ে ভেংচিটা নয় মন্দ
সেরূপ দেখে সে’যে পায় আনন্দ!

কথার ফাঁকে হাসো খিলখিলিয়ে
ভেংচি কাটো যখন দাত কেলিয়ে
অল্প কথায় যখন রেগে যাও
দেখতে আমার ভালোলাগে তাও।
০৭/০৩/২০১৯





বালিকা-১৬

বালিকা তোমার মনটা হলে ভার
আমার হৃদয় হয়ে যায় ছারখার
বালিকার মন যখন মেঘে ঢাকে
ধরনী তখন আধার হয়ে থাকে!

তুমি যখন চুপ’টি করে থাকো
কারো সাথে কথা বলো নাকো
চোখের কোনে জমাও বিন্দু জল
ধরনীর চোখও হয়যে টলমল!

দুই হাটুতে মুখটি যখন ঢাকো
যতটা সময় নিরব হয়ে থাকো
এলোমেলো কেশ দু’হাটুই ঢাকে
হৃদয় আমার তখনই মেঘে ঢাকে।

বালিকা তুমি বড়ই অভিমানি
কেউ না জানুক, আমি সেটা জানি
কেউ না বুঝুক, আমি তোমায় বুঝি
আনন্দেতে তাইতো তোমায় খুজি।
০৭/০৩/২০১৯





বালিকা-১৭

বালিকা শুধু খেলতে ভালোবাসে
সখী যত আছে আশেপাশে
ষোলগুটি, এক্কাদোক্কা, লাটিম খেলা
গোল্লাছুট, মোরগ লড়াইয়ে যায় বেলা।

ছি... কুতকুত, বউচি আরো কত
টুক পলান্তি, কানামাছি, লুডু যত
কোন খেলায় নাইযে কোন ক্লান্তি
বকাঝকায়ও দেয়না যে সে ক্ষান্তি।

মার্বেল, লাটিম মোরগ লড়াই, ডাংগুলি
সখীদের নিয়ে খেলে প্রিয় খেলাগুলি
সারাদিন কাটে খেলা আর খেলা নিয়ে
ঘুমাতে গেলেও ঘুমায় পুতুল নিয়ে।

দাড়িয়াবান্ধা-কানামাছি ক্লাশ ফেলে
ফুল টোকা, ইচিং বিচিং খেলে
ওপেন টু বাইস্কোপ আর টোপাভাতি
খেলাই শুধু বালিকার খেলার সাথি।
০৭/০৩/২০১৯





বালিকা-১৮

বালিকা তুমি আঠারোতে পা’দিলে
রোমিওদের হৃদয় কেড়ে নিলে
তুমি এখন ফুটন্ত এক গোলাপ
সত্যি বলছি একটুও নয় প্রলাপ!

বালিকা তুমি ছড়াও সুবাশ এখন
চুল ছেড়ে হেটে যাও তুমি যখন
ঘন কালো চুলও তখন আলো ছড়ায়
রোমিওরা ভাবে, হুর নেমে এলো ধরায়।

হেলে দুলে ঠমকে তোমার চলা
মিষ্টি করে তোমার কথা বলা
হাসির আভা ছড়ায় দিকে দিকে
থামলে পরে ধরনী হয় ফিকে।

যখন তুমি হলে অষ্টাদশী
ধরনীতে নেমে এলো শশী
তোমায় পেতে ব্যাকুল সকল প্রাণ
শোভা নিতে আকুল সকল প্রাণ।
০৭/০৩/২০১৯





বালিকা-১৯

বালিকা বালিকা করে, করি যে বন্দনা
বালিকা আমার দেখতে যে মন্দ না
রূপে গুণে বালিকা আমার দেখতে যেন পরী!
কেমন করে আমি তাহার হৃদয়খানা ধরি?

বালিকাকে নিয়ে আমি ভাবি সারাবেলা
আমার হৃদয় জুড়ে বালিকাই করে খেলা
বালিকা সর্বদা করে হৃদয়েই বিচরণ
তাইতো তাকেই আমি দিয়েছি এই মন।

এক জীবনে বালিকা তোমায় ভালোবেসে
ভরবে না মন বুঝেছি আমি অবশেষে
তাকে দেখার আকাক্সক্ষা আমার না মিটে
তার জন্য ছাড়তে পারি আমার জন্মভিটে।

প্রেমের জ্বালা কী আমি বুঝিনিতো আগে
তার প্রেমে পড়েই বুঝি, প্রেম কেমন লাগে!
তাকে না পেলে আমার জীবন হবে বৃথা
সারাবেলা তাইতো হৃদয় ভাবে তারই কথা।
০৭/০৩/২০১৯





বালিকা-২০

কুড়িতে নয় মোর বালিকা বুড়ি
এখনও সে উড়ায় রঙ্গিন ঘুড়ি
বালিকা মোর পড়াশুনা করছে
মনযোগ দিয়ে পড়াটাকেই ধরছে।

কত প্রেমিক ঘুরছে তাহার পিছে
কেউ জানেনা ঘুরাটা তাদের মিছে!
ঘুরলে পরেই মনটা পাবে নাকো
ভাবছে মনে, থাকো, ঘুরতে থাকো!

প্রেমের চিঠি, চকলেট এটা-ওটা
মন না পেয়ে দিচ্ছে কেউ খোটা
যে যাই বলুক পড়বে না সে প্রেমে
বাঁধা পড়বেনা এখনই ছবির ফ্রেমে।

কুড়িতে এসে সবার চাওয়াই বুঝে
কিসের আশায় আমায় সবাই খুজে
মনটা দেবে তাকেই, যে সত্যি মানুষ
সবাই দেখছি উড়ায় মিথ্যে ফানুশ।
০৭/০৩/২০১৯

8 comments:

  1. চমৎকার জুয়েল

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ শামীম আজিজ। আমি ধন্য যে তোমার মত লেখক আমার লেখা পছন্দ করেছে!

      Delete
  2. দড়জা,ঘাসফরিং বানানগুলো ভুল আছে।
    সঠিক টা হবে দরজা,ঘাসফড়িং

    ReplyDelete
    Replies
    1. অনেক অনেক ধন্যবাদ আমার লেখাটা পড়ার জন্য এবং ভুল ধরিয়ে দেয়ার জন্য। এটা আমার অজ্ঞতার কারনে হয়েছে। আমি আন্তরিক ভাবে দুঃখিত। আমি সংশোধন করে দিয়েছি। ভালো থাকবেন।

      Delete
  3. এছাড়া খুব ভালো।

    ReplyDelete
    Replies
    1. অনেক অনেক ধন্যবাদ আমার লেখাটা পড়ার জন্য...

      Delete
  4. দরজা,ঘাসফড়িং এর বানানটা কি বাংলাদেশে দড়জা,ঘাসফরিং লেখে।

    ReplyDelete
    Replies
    1. দরজা ও ঘাসফড়িং বানানটা বাংলাদেশে আপনি যেভাবে বলেছেন সেভাবেই লেখে। ভুলটা হয়েছে আমার অজ্ঞতা ও অসাবধানতার কারনে। আমি দুঃখিত। সংশোধন করেছি। আপনার প্রতি কৃতজ্ঞ যে ভুলটা ধরিয়ে দিয়েছেন। আপনার উদারতায় আমি মুগ্ধ।

      Delete