ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Saturday, October 27, 2018

শুধু জানি ভালোবাসি

তোমায় কতটা ভালোবাসি, ভাষায় প্রকাশ করতে চাই না।
প্রকাশ করলে আর কী বাকী থাকলো, ভালোবাসা হচ্ছে
অনুভব করার বিষয়, তুমি কতটা অনুভব করলে,
সেটা তোমার একান্তই ব্যক্তিগত ক্ষমতা, আমি শুধু,
আমার ভালোবাসাটা বেসে যেতে চাই, আমার মত করে।
তুমি বুঝে নিবে, তোমার অনুভবের মিটারে মেপে।
ভালোবাসা প্রকাশের নির্দিষ্ট কোন মিটার এখনো
তৈরী হয়েছে বলে শুনিনি, জানিওনি, দেখিওনি।
আর, মিটারে মেপে কখনো ভালোবাসাও হয় না।
এটা আমার বিশ্বাস, এটা আমার ধারনা।
আমার কাজ ভালোবাসা, মেপে দেখা নয়,
মাপামাপি তোমার কাজ, তোমার অনুভব।
আমি মাপি তোমার ভালোবাসা, কতটা বাসো তুমি।
আমার হৃদয় মিটার দিয়ে, যখনই হৃদয় ধকধক করে,
অনুভব করি, আমার ভালোবাসার পারদ এখন উর্ধ্বমূখী।
আমি যখন পাখনা ছাড়াই আকাশে উড়ি, ভালোবাসায় ডুবি,
পাহাড়ে চড়ি, সুখে মরি, হাসি, কাদি, উন্মাদ হই যখন,
তখনই অনুভব করি, তোমার ভালোবাসা আমায় উজার করেছে।
তোমায় কতটা ভালোবাসি, ভাষায় প্রকাশ করতে চাই না।
প্রকাশ করলে সে কী আর ভালোবাসা থাকে, মনে হয় না,
প্রকাশে সীমা থাকে, ভালোবাসা হয় সীমাহীন, বন্ধনহীন
মেকি ভালোবাসা প্রকাশ করতে হয় হয়তো, আমার ভালোবাসা
মেকি নয়, ভালোবাসি এটাই কথা, কতটা বাসি সেটা আমার
নিজেরই নেই জানা, জানা থাকার কথাও নয়, শুধু জানি
ভালোবাসি, ভালোবাসি, ভালোবাসি, এর বেশি কিছুই নয়।
তোমার আবেশে আমি উদাস হয়ে যাই,
তোমার আবেশে আমি হই মাতাল, কবি,
তোমার আবেশে আমি মোহাবিষ্ট হয়ে,
সাত আসমান ঘুরে আসি মূহুর্তেই,
পরক্ষণেই আমি হাটু গেড়ে, একশ একটা
নীল পদ্ম তোমার হাতে গুজে দিয়ে বলি,
ভালোবাসি, ভালোবাসি, শুধুই ভালোবাসি।
কতটা বাসলাম তা আমার নেই যে জানা। 

No comments:

Post a Comment