ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Thursday, December 21, 2017

সেরা সম্পদ...

শ্রমিক আমি, কৃষক আমি, আমি দিন মজুর
আমায় তোমরা ঘৃনা করো, করো যে দূর দূর!
সুযোগ পেলে দাও যে গালি, কামলা, গাধা বলে
আমাদেরই রক্ত তোমরা, চোষো সুযোগ পেলে
হার ভাঙ্গা খাটুনি করি, পেটের দায়েই পড়ে?
আমাদেরও আছে মা-বাপ, স্বজন ঘরে ঘরে
বাপ দাদারই পেশায় আছি, পেশা ভালোবেসে
কাজটা করি মনের টানে, করি খেলে-হেসে
রোদে পুরি, ভিজি বৃষ্টিতে, দুঃখ নাই তো মনে
চাকা সচল রাখতে চেষ্টা, করি যে প্রাণপনে
আমার শস্য খাওযে তুমি, আমারই প্যান্ট পড়ে
বিবি বাচ্চা নিয়ে সুখে, বাস করো যে ঘড়ে
কখনো কি দেখেছো ভেবে, আমার অবদান
তোমার একটু উপেক্ষাতে, হয়ে যাই যে ম্লান!
আমার রক্ত-ঘামের পন্যে, তোমার ভোগ-বিলাস
তোমায় সুখি রাখতে আমরা, হই কখনো লাশ
বিদ্যা বুদ্ধির অভাব আছে, হয়তো তোমার চেয়ে
তবুওতো হাত পাতি না, তোমাদের কাছে যেয়ে
দূর্নীতি কি, ঘুষ-উৎকোচ, নাইতো মোদের জানা
বাপ-দাদারা মন্দ কাজে, বলছে যেতে মানা
চেষ্টা করি তাদের শিক্ষা, মানতে হারে হারে
লজ্জা পাইনা তাইতো মোরা, বিজয় কিংবা হারে
শিক্ষা নিয়ে কি শিখিলে, হিংসা, ঘৃনা, লোভ?
তোমাদেরই কান্ড দেখে, জাগে মনে ক্ষোভ!
মানুষ ঠকাও কেমন শিক্ষা পেলে তুমি বলো?
তোমাদেরকে কেমন করে, মানুষ বলি বলো?
কারো আছে ক্ষমতার লোভ, কারো লোভ টাকার
আমার নেই কোনই লোভ, নেই কোন হাহাকার
জুয়েল বলে কৃষক, শ্রমিক, মজুর হলো যারা
আসল জ্ঞানী, দেশ প্রেমিক, সেরা সম্পদ তারা।

No comments:

Post a Comment