ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Saturday, December 16, 2017

প্রশ্ন

বিজয় তোমার বয়স কত জান‌তে চাই‌লে তু‌মি
বল‌লে আমায়, একাত্ত‌রে ভূ‌মিষ্ঠ হই আ‌মি।
গু‌নে দেখ, পয়‌তা‌ল্লিশ বসন্ত পে‌রি‌য়ে গে‌ছি
‌ছিচ‌ল্লিশে পা দি‌য়ে‌ছি, এই‌তো বেশ আ‌ছি!
দীর্ঘ এ চলার প‌থে, দেশ চ‌লে‌ছে উ‌ল্টো র‌থে
‌হিংসা, ঘৃনা, ষড়যন্ত্র, সৈর শাসন, কভু বিপ‌থে
এর প‌রেও কথা আ‌ছে, নতুন পুরাতন প্রজন্ম
লালন পালন ক‌রে আমায়, সার্থক আমার জন্ম
যখন দে‌খি আমার নিশাণ, উ‌চি‌য়ে ধ‌রে রা‌খে
তখন আমার প্রাণটা বাঁ‌চে, ষড়য‌ন্ত্রের বা‌কে
‌তোমরা যখন মাথা উচু ক‌রো, বিশ্ব দরবা‌রে
‌তোমা‌দের বিজয় প্রচার পায় বিশ্ব দরবা‌রে
আ‌মি তখন স‌তেজ হই, গ‌র্বিত হই, আপ্লুত হই
রাজনী‌তির না‌মে যখন শুরু হয় নোংরা খেলা
আমার তখন সময় অ‌স্থির কা‌টে সারা বেলা
আমায় যারা জন্ম দি‌লো ত্যাগ, রক্ত, ঘা‌মে
তা‌দের ভু‌লে যাও যখন ক্ষমতারই না‌মে
তা‌দের হা‌তে দাও যখন বিজ‌য়ের পতাকা
হৃদটা যে খা‌লি হ‌য়ে যায়, লা‌গে ফাকা ফাকা
মা বো‌নে‌দের ইজ্জত নি‌য়ে খে‌লে‌ছি‌লো যারা
ক্ষমতার লো‌ভে পরম মিত্র হ‌তে পা‌রে তারা!
এর জন্যই আমার কি হ‌য়ে‌ছি‌লো জন্ম!
‌তোমা‌দের কা‌ছে এ প্রশ্ন থাক‌বে আজন্ম

No comments:

Post a Comment