ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Sunday, December 23, 2018

এইতো জীবন

আমিতো নই পরম পূজ্য, ধরম ধুরন্ধর
নিজের দাড়ি নিজেই কামাই, 
তাই বলতে পারো, আমি সু-শীল-নরসুন্দর।
আমিতো নই জননেতা, মাঠের রাজনীতিবিদ
কাম করি খাই-দাই ঘুমাই,
তাই ভাবতে পারো, আমার নাই জ্ঞান হিতাহিত।
আমিতো নই জ্ঞানের সাগর, ব্যক্তি বিজ্ঞ-পন্ডিত
নিজের মত ভাবনা ভাবি,
তাই ভাবতে পারো, নড়বড়ে আমার জ্ঞানের ভীত।
আমিতো নই সাধু-সাধক, আধ্যাতিক মহা গুরু
আমজনতা-কৃষক আমি, এলেম যে কম,
তাই বলতে পারো, চাষা-ভূষা আমি মাঠে চড়াই গরু।
আমিতো নই সুদর্শন, অভিনেতা, কিংবা মহানায়ক
নিজের মনে গুনগুনিয়ে গান গাই,
তাই ভেবো না যে, আমি মস্ত সুর সম্রাট-গায়ক।
আমিতো নই সুশিল মানুষ, মধ্যপন্থী কেউ
মন যা বলে, করছি প্রকাশ আমি,
জেনে রেখো, আমারও আছে মনে ক্ষোভের ঢেউ।
অধম জুয়েল বলে, কি হলি তুই এসে এই ভবেতে?
খালি-দালি, দিন কাটালি আসলে ভাবে,
তাই বলতে পারো, কাটা্ই জীবণ আনন্দেতে মেতে।

No comments:

Post a Comment