ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Wednesday, September 5, 2018

আজ আমার ছোট্ট মায়ের জন্মদিন। শুভ জন্মদিন মা... প্রিয়ন্তী


আজ আমার ছোট্ট মায়ের জন্মদিন। শুভ জন্মদিন মা... প্রিয়ন্তী

মা। ছোট্ট একটি শব্দ। কিন্তু এই শব্দের ক্ষমতা, ব্যাপকতা, মমতা, স্নেহ, ভালোবাসা, আবেগ, আবেদন অনেক বেশি। আমার কাছে মা শব্দটা একটা পৃথিবীর মত। বাকি সব আরেক পৃথিবী।


অনেকদিন হয়ে গেছে মা হারিয়েছি। সেই ৩০ মার্চ ২০১২ সালের শেষ রাতে। দীর্ঘদিন মা ডাকতে পারিনি। ডাকলেও মা সাড়া দেয়নি। দীর্ঘ দিন পার করে ফেলেছি, কিন্তু মা হারানোর ব্যাথা ভুলতে পারিনি, আর জীবনে পারবো বলেও মনে হয় না তবুও জীবন জীবনের নিয়মে চলতে থাকেআমিও চলছি। থেমে নেই কিছুই। 

এর পর আবার মা পেয়েছি। ০৬ সেপ্টেম্বর ২০১৪ তারিখ। আমাদের কোল আলো করে আসে আমাদের মেয়ে যাকে মা বলেই ডাকি সেই রওশন আসাদ প্রিয়ন্তী। সেদিন মেয়েকে কোলে নিয়ে আমি যেন আবার আমার মাকেই ফিরে পেয়েছিলাম, আমি কেদে ফেলেছিলাম। ছোট্ট ছোট্ট হাত পা। নেড়েচেড়ে খেলা করে, হাসে, কাদে। দেখে গর্বে বুকটা ভরে উঠতো। এর পর দিন যেতে যেতে এখন সেই ছোট্ট মা ডাকলে সাড়া দেয়, আদর দেয়, আদর নেয়।

আমার ছোট্ট মা আমার খেয়াল করে মায়ের মতই, মাঝে মাঝে নিজ হাতে খাইয়ে দেয়, খাওয়ার সময় শাসন করে বলে, শেষটুকু খেতে হয়, নইলে বড় হবা না। আমি নিজেকে প্রশ্ন করি, আমি আর কত বড় হব মা? প্রিয়ন্তী বলে, ফুপির মা নেই, ফুপির মা মারা গেছে। কিন্তু আমার মা কি আছে জিজ্ঞেস করলে বলে, আছে, এই যে আমি তোমার মা!
 

আজ ০৬ সেপ্টেম্বর ২০১৮ আমার ছোট্ট মা রওশন আসাদ প্রিয়ন্তী চার বছর পূর্ণ হলো। আমার ছোট্ট মা পঞ্চম বছরে পা দিলো। আমি সব সময় দোয়া করি ও যেন মানুষের মত মানুষ হয়, ও যেন মানবতাবাদী হয়, ও যেন পরোপকারি হয়, ও যেন ভদ্র হয়, সভ্য হয়।


সবাই দোয়া করবেন আমার ছোট্ট মায়ের জন্য।



2 comments:

  1. আপনার ছোট্ট মায়ের জন্য থাকছে জন্মদিনের কবিতা ও শুভেচ্ছা । শুভ জন্মদিন ।

    ReplyDelete