ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Friday, August 24, 2018

কোরবানিটাকে কোরবানি দেবেন না

সম্প্রতি দেখা গেছে কাঙ্গালি ভোজের অনুষ্ঠানে কাঙ্গালিদেরই বের করে দেয়া হয়। দুস্থদের জন্য বরাদ্দকৃত ত্রানসামগ্রী দুস্থদের মাঝে বিতরণ করা হয় না, দোস্তদের মাঝে বিতরণ করা হয়। যে বিষয় যে কারনে সে বিষয়টা আর বিষয়ে থাকে না। তাই কোরবানিটা সঠিক ভাবে করুন। কোরবানিটাকে কোরবানি দিয়ে দেবেন না।

সামনে কোরবানির ঈদ। কোরবানির রয়েছে বিশাল তাৎপর্য। কোরবানি শব্দের অর্থ হচ্ছে নৈকট্য, ত্যাগ, উৎসর্গ। আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে ত্যাগের মনোভাব নিয়ে ১০ জিলহজ হতে ১২ জিলহজ পর্যন্ত সময়ের মধ্যে গৃহপালিত হালাল পশু আল্লাহ নামে উৎসর্গ করাকে কোরবানি বলে। কোরবানির মাধ্যমে নিজেদের নফস কে পবিত্র করা যায়। কোরবানি ঈদকে ত্যাগের উৎসবও বলা হয়ে থাকে।

ত্যাগের উৎসবের আরো কিছু তাৎপর্যও আছে। কোরবানি দেয়ার জন্য হালাল পশু নির্বাচন করতে হবে, হালাল উপার্যন হতে হবে, অসহায়, গরীব দুঃখিদের মাঝে গোস্ত বিতরণ করতে হবে ইত্যাদি। আর এসবই করতে হবে আল্লাহকে রাজী খুশি করার জন্য।

আমাদের দেশে ধর্মভীরু লোকের সংখাই বেশি কারন আমরা মুসলিম প্রধান দেশ। তাই কোরবানির পশুটা হালাল টাকায় কেনার চেষ্টা করি, বাকী সব ঘুষ, দুর্নীতির টাকায় কিনি। কেউ কেউ পশুটাও ঘুষ, দুর্নীতির টাকায় কিনি প্রতিযোগিতা করার জন্য। কোরবানির তাৎপর্যকে কোরবানি দেয়ার করনেই এমনটা হয়। কোরবানি ঈদের আগে বিশেষ ডিসকাউন্ট দেয়া হয় ফ্রিজের উপর। বিশাল সাইজের ফ্রিজ কিনে কোরবানির গোস্ত ভরে রাখি। সেই গোস্ত পরের রমজানে নামিয়ে ইফতারের নানা আইটেম করে গর্বের সাথে বলি, এটা কোরবানির পশুর মাংস, খান অনেক সোয়াব হবে। কোরবানির পশু জবেহ করার পর একটা করে আস্ত রান পাঠিয়ে দেই এক বিয়াইর বাড়ি গরিব দুস্থদের সামনে দিয়ে। তার পর যা থাকে তা নিজের ফ্রিজে রেখে অবশিষ্ট কিছু থাকলে দেই গরিব দুস্থদের। গরিব দুঃখিদের না দিয়ে নিজেরা রেখে দেয়ার মানসিকতাটা কোরবানি দেয়া উচিত।

ত্যাগের মহিমায় আমরা এতটাই উদ্ভাসিত যে হালাল টাকায় গরু কেনা ত্যাগ করে ফেলেছি, গরিব দুঃখিকে গোস্ত দেয়া ত্যাগ করেছি, মহান আল্লাহকে খুশি করা ত্যাগ করে ফেলেছি, নৈকট্য লাভের ইচ্ছে ত্যাগ করে ফেলেছি, উৎসর্গ করার মহিমাটা ত্যাগ করে ফেলেছি।

যেভাবে ত্যাগ করা শুরু করেছি আমরা তাতে একসময় আমরা হয়তো কোরবানিটাকেই কোরবানি দিয়ে ত্যাগ করে ফেলবো। আসলে সবকিছু ত্যাগ করতে নেই। হিংসা, ঘৃণা, লোভ-লালসা, দুর্নীতি, ত্যাগ করুন তবেই আপনার কোরবানি সার্থক হবে।

No comments:

Post a Comment