ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Sunday, May 13, 2018

মা আসে মা যায়। এ এক প্রকৃতির চক্র

মা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাঝে মাঝেই চলে মাতামাতি। জীবনে চলার পথে আমরা মায়ের কথা কখনো ভুলি না, ভোলার মতও না। মা তো মা’ই। এক জীবণে আমরা তো অনেককেই মা ডাকি। একেক মা একেক রকম আবেগ নিয়ে ডাকি। একেক মা একেক রকম সাড়া দেয়। গর্ভধারণী মায়ের মত কি কিছু হয়? আমার মনে হয় হয় না।

১। 
গর্ভধারণী মাতা। পরম যতনে দীর্ঘদিন গর্ভে রেখে মৃত্যু যন্ত্রনা ভোগ করে প্রসব করে আমাদের। আমরা তার কিছুই টের পাইনা। এর পর লালন পালন করে। মিনিটে মিনিটে পিসাব পায়খানা করি, কিন্তু সামান্য সময়ের জন্য কি ভিজা থেকেছি? না মুহুর্তের মধ্যে শুকনা ঝরঝরা। গরমের দিনে যেমন, শীতের দিনেও তেমন। মায়ের উষ্ণতা এমনই এক নিয়ন্ত্রণ যা কোন শীতাতপ নিয়ন্ত্রণকারী যন্ত্রও পারে না। খাওয়া নিয়ে যন্ত্রণা। কি খেতে হবে, কখন খেতে হবে একমাত্র মা’ই ভালো বোঝেন। সেই মা সন্তানের কারনে কত দুঃখ বেদনা সহ্য করে কিন্তু কোন দিন সন্তানের অমঙ্গল কামনা করে না। 
অথচ আমরা কি সেই মায়ের যথাযথ মূল্যায়ন করতে পারি। কত ছোট ছোট বিষয়ে মাকে কষ্ট দেই। মুহুর্তের মধ্যে চোখ উল্টে ফেলি। যা বলা উচিত নয় তাও বলে ফেলি। কেউ কেউ মাকে ছেড়ে বেড়িয়ে পড়ি। কেউ কেউ মাকে বোঝা মনে করে বৃদ্ধাশ্রমে দিয়ে আসি। দেখা করি শুধু মা দিবসের দিন। একটা ভালো এঙ্গেলে সেলফি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দেই। ভালো ভালো কথা লিখি মাকে নিয়ে। মা, তুমি কত ভালো, উম্মা, আই লাভ ইউ মা...।

২।
শিশু সন্তানটি আস্তে আস্তে বড় হয়। কিশোর থেকে যুবক। এক দিন বিয়ে সাদি করে সেই সন্তান। বিয়ের পর পায় শাশুরি মা। সন্তানের সুখের জন্য মেয়ের জামাই কিংবা ছেলের বউকে নিজের করে নেয় এই মা। নিজের করে নিয়ে আবার বৃদ্ধ বয়সে মা হয় একজন মা। পরিবারের নতুন সদস্য বউ বা জামাই নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। কি খাবে, কি পছন্দ করে সেই নিয়ে কত চিন্তা। স্বামী সংসার একদিকে আর নতুন সদস্য বউ বা জামাই একদিকে। এতো কিছুর পরেও কি আমরা সেই মা শাশুরি মাকে তার যথাযথ সম্মানটুকু করি? বউ কেন শাশুরিকে মা ভাবতে পারে না? জামাই কেন শাশুরিকে মা ভাবতে পারে না। এমন প্রশ্ন ঘুরছে হয়তো অনেকের মনেই। কিন্তু বাস্তবতা এটাই যে আমরা এখানেও মাকে যথাযথ মূল্যায়ন করতে পারি না।

৩।
বিয়ে সাদি করেছে। কিছুদিন পরে সন্তানের মুখ দেখে সেই যুবক যুবতী। কন্যা সন্তান হলে পরম আদোরে মা মা ডাকে। আস্তে আস্তে ভুলতে থাকে মাকে, ভুলতে থাকে শাশুরি মাকে। এবার সকল মনোযোগ সন্তানের প্রতি যেভাবে মায়েরা বড় করেছে সেভাবেই বড় করার নানান প্রয়াস।

৪। 
সন্তান এবার বড় হতে থাকে। সন্ঞয় অনুযায় ফেরৎ পায় পিতা মাতা। যেমন আচরণ করে আসে মায়ের প্রতি তেমনই ফেরৎ আসে সন্তানের কাছ থেকে। এটা যেন প্রকৃতির এক সার্কেল। এর ভিতরেই আবর্তে সব কিছু। তাই, আসুন ভালোবাসি মাকে। ভালোবাসি সন্তানকে। ভালোবাসার প্রতিদান কেবল ভালোবাসাতেই পাওয়া যাবে। ভালো থাকুক মায়েরা।

No comments:

Post a Comment