ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Monday, March 26, 2018

হে বীর

আমি যুদ্ধ দেখিনি, আমি বিজয় দেখিনি
আমি এখন ভোগ করছি বিজয়ের স্বাদ।

দেশে যখন প্রচন্ড লড়াই, একটি পতাকার জন্য
দেশে যখন প্রচন্ড লড়াই, একটি স্বাধীন মানচিত্রের জন্য
দেশে যখন প্রচন্ড লড়াই, মাথা উচু করে দাড়াবার জন্য
আমি তখন ভূমিষ্ঠই হইনি
আমার জন্ম স্বাধীনতার সাত বছর পর।

এর পর আমি আস্তে আস্তে হাটতে শিখেছি
একটু একটু কথা বলতে শিখেছি
দাদির কোলে বসে গল্প শুনেছি
গল্পগুলো মনে ধারণ করতে শিখেছি, বুঝতে শিখেছি
তখন বুঝেছি, স্বাধীনতার মানে কি, কেন করেছে যুদ্ধ।

অনেকেই বলে, শোনা কথা বিশ্বাস করতে নেই
আমি বলি যুদ্ধের কথাগুলো, যোদ্ধার কথাগুলো
বিজয়ীনির কথাগুলো, ধর্ষিতা বীরঙ্গনার কথাগুলো
লড়াকুর কথাগুলো, জীবন বাজীকরের কথাগুলো
কি’করে অবিশ্বাস করি!

একটি ডাকে যখন মানুষ পাখির মত ঝাপিয়ে পড়ে
অস্তিত্ব রক্ষায় যখন মানুষ অকাতরে প্রাণ দেয়
দিনের পর দিন খেয়ে, না’খেয়ে, নিদ্রাহীন লড়ে যায়
আমি সেই লড়াকু বীরের কথা কিভাবে অবিশ্বাস করি!

পাকিস্তানী হানাদার এদেশে এসেছিলো
ধর্মের লেবাশ পড়া হিংশ্র জানোয়ারের বেশে
ধর্মীয় মিলের ছুতোয় অনেকেই দিয়েছে সহচার্য
জানোয়ারের লোমশ হাতে, নিজের কন্যাকে
পরশীর কন্যাকে, আর মালাউনের কন্যা হলেতো কথাই নেই!
ক্যাম্পে ঠেলে দিয়ে বাইরে বসে শুনেছে ভায়োলিনের করুন সুর
বিনিময়ে জুটেছে লুটপাটের অনুমতি, জানোয়ারের উচ্ছিষ্ট ক্ষমতা
রাজাকার, আলবদর, পাকি দোসররা হা করে ছিলো
জানোয়ারের বিষর্জিত মুত্র পানের আশায়, চাতকের মত।

একটি সভ্য জাতি কখনো কি অসভ্য হতে পারে?
একটি অসভ্য জাতি কি কখনো সভ্য হতে পারে?
আজো মসজিদে মসজিদে বোমা মাড়ে, স্কুলে বোমা মারে
সাধারণ মানুষের জীবন বিপন্ন করে পাকি জানোয়ারেরা
ওদের হাত থেকে বাদ যায় না কিশোরী মালালারা
ওরা আজো ধ্বংসলীলায় মেতে আছে নিজভূমে
মোটা আটার রুটি আর ছাগলের মাংস খেয়ে
বরবর জাতি বড় বড় করছে হিংশ্র দন্ড
মানবী না পেলে মুরগী আর বড়কীর উপর চালায়
পাষবিক নির্যাতন, ধর্ষন, মিটায় কামত্তেজনা
সেই জাতি ভালো হবে না শত বছরেও!
যেমনটি হয়নি ওদের দোসর, ধর্মের লেবাসীরা এদেশে!

জানোয়ারদের পরাস্ত করে স্বাধীনতা এনেছিলে হে বীর
আমরা তোমাদের ভুলিনাই, ভুলবো না
দোসরদের সাথে আজো আমরা লড়ছি
তোমাদের দেখানো পথে হাটছি আমরা
আমরা যে বীরের জাতি, লড়ছি আমরাও
লড়ে যাব, যুদ্ধ চালিয়ে যাব নিরন্তর
চলবোই, যতক্ষণ না লক্ষে পৌছাই।
তোমরা যে আমাদের প্রেরণার হাতিয়ার।

No comments:

Post a Comment