ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Friday, October 6, 2017

মা-প্রিয়ন্তী

আমার মায়ের জায়গা নিলো, আমার ছোট্ট মেয়ে
ওর সকল কাজগুলো আমি, দেখি চেয়ে চেয়ে।
মায়ের মত দেয় যে ও, আদর ভালোবাস
ওর মধ্যে দেখি আমি, মায়ের ফিরে আসা।
মায়ের ছোট ছেলে আমি, বাসতো অনেক ভালো
মায়ের জায়গা নিলো মেয়ে, মা হয়ে যে এলো।
বাবা বলেই ডাকতো মা’যে, খেয়াল রাখতো যেমন
ছোট্ট মা প্রিয়ন্তী যে, খেয়াল রাখে তেমন।
বড় ছেলে আজাদকে মা, ডাকতো বাবা বলে
প্রিয়ন্তীও চাচ্চু না ডেকে, বাবা বাবাই বলে।
বাইরে গেলে মা বলতো, সাবধানে যাও বাবা
প্রিয়ন্তী বলে, ভয় পেয়ো না, সাবধানে যাও বাবা।
আপন জন যে যায় ভুলে, নাওয়ার খাওয়ার কথা
জানতে চায়না, না বললে, কষ্টটা, কি ব্যাথা?
মাকে কভু বলতে হয়নি, ঠিকই বুঝে নিতো
নাওয়া খাওয়ার সময় হলে, ঠিকই তাগিদ দিতো।
মুখ দেখেই বলে দিতো, মুখটি কেন ভার
চাইতে হয়নি বুঝে যেতো, চাহিদা কি কার।
মুখের কথায়ই পাওয়া যেত, সব চাওয়া পাওয়া
মনটা এখন কাদে আমার, সয় না এ চলে যাওয়া।
অনেকটা দিন হয়ে গেলো, মায়ের চলে যাওয়া
অবশেষে প্রিয়ন্তীকে, মা হিসেবেই পাওয়া।
মায়ের অভাব হয়নি পূরণ, হয়েছে কাজের অভাব
ওর ভিতরে দেখি আমি, মায়েরই কাজের সভাব।
তিন বছরের ছোট্ট মেয়ের, খেয়াল দেখলে পরে
ভুলেই যাই মা’যে নাই, মা যেন মোর ঘরে।
সারা জীবন মায়েরা যে, অনেক খেয়াল রাখে
মায়েরা কি মেয়ে রুপে, বার বার ফিরে আসে?

No comments:

Post a Comment