ভালবাসি প্রকৃতি

ভালবাসি প্রকৃতি

Tuesday, October 11, 2016

হাত

তোমার হাত দুটো এমন কেন?
দেখতে আর পাঁচ-দশটা হাতের মতই!
পাঁচটা করে দশটাইতো আঙ্গুল।

সারা দিন কঠোর খাটুনি,
এটা ওটা করে কাটে বেলা
কঠোর পরিশ্রমে রুক্ষ, শুস্ক, মলিন হাত জোড়া
সংসার সামলাতে সামলাতে যত্ন নেয়ার সময় কই!

হাতের ত্বক থেকে কোমলতা খসে খসে পড়ে,
নিরন্তর পরিশ্রমের ফাঁকে কখনো দেখি না
এতটুকু আক্ষেপ, এতটুকু হতাশা!

সেই হাত যখনই ছুয়ে যায়
এমন কোমলতা ভাবা যায় না!
সেই হাত যখনই ছুয়ে যায়
এমন মমতার আবরণ, বুঝি শুধু অনুভবে!
সেই হাত যখনই ছুয়ে যায়
স্বর্গীয় সুখ এনে দেয় হাতের তালুতে!
সেই হাত যখনই ছুয়ে দেয়
আমি মখমলের কোমলতার আবেশে জড়াই!
এ কেমন তোমার হাত!

সেই হাত আমায় ঘুম পাড়ায়
সেই হাত আমার ঘুম ভাঙ্গায়
সেই হাত আমায় অন্ন দেয়
সেই হাত আমায় আগলে রাখে
সেই হাত আমায় প্রশান্তির পরশ বুলিয়ে দেয়
সেই হাত আমায় মোহিত করে
এ কেমন তোমার হাত!

সেই হাত আমায় বার বার কাছে টানে
সেই হাত আমায় বার বার ফিরিয়ে দেয়
সেই হাত আমার বিজয়ে উচিয়ে ধরে
সেই হাত আমার অধিকার আদায়ে প্রতিবাদী হয়
সেই হাত আমার বিপথ গামিতা রুখে দেয়
সেই হাত আমার শাসন করে
সেই হাতের সোহাগে আমি পূলকিত!

এ কেমন তোমার হাত!
দেখতে আর দশটা হাতের মতই!
পাঁচটা করে দশটাইতো আঙ্গুল।

আমি সেই হাতের আবেশে জড়িয়ে থাকতে চাই,
সেই হাত যেন আমার হাতছাড়া না হয়!
আমি সেই হাতের আবেশে জড়িয়ে থাকতে চাই!
সেই হাত আমার আজ বড় প্রয়োজন!!

০৯ অক্টোবর ২০১৬

No comments:

Post a Comment